রেমিটেন্স এবং হুন্ডি বিষয়ক বিজ্ঞপ্তি

বিজ্ঞপ্তি

 

       দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশী নাগরিকদের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বৈধ চ্যানেলে দেশে রেমিট্যান্স প্রেরণ উৎসাহিতকরণের জন্য সরকার সম্প্রতি নিম্নবর্ণিত উদ্যোগ গ্রহণ করেছেঃ


•   প্রেরিত রেমিট্যান্সের ওপর শতকরা ২ ভাগের পরিবর্তে ২.৫ ভাগ হারে প্রণোদনা প্রদান করা হচ্ছে। প্রেরিত অর্থ ব্যাংক হিসাবে পৌঁছানোর সাথে সাথেই প্রণোদনার অর্থও স্বয়ংক্রিয়ভাবে সংশ্লিষ্ট হিসাবে প্রেরণ করা হবে।

•   প্রণোদনা গ্রহণের জন্য অর্থ প্রেরণকারীকে কোন কাগজপত্র প্রদান করতে হবে না।

•   বৈধ চ্যানেলে প্রেরিত অর্থ বিনিয়োগ বা সম্পদ অর্জনে ব্যবহার করা যাবে।

•   রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে রাষ্ট্রীয় সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন।

                              

       বৈধ চ্যানেল ব্যতীত অন্য কোন উপায়ে অর্থ প্রেরণ অত্যন্ত ঝুকিঁপূর্ণ। প্র্রেরিত অর্থ আত্মসাৎ হলে কোন আইনী সহায়তা পাওয়া যায় না এবং কষ্টার্জিত অর্থ ফেরত পাওয়ার সম্ভাবনা থাকে না। তাছাড়া কোরিয়ান আইনেও হুন্ডি বা অবৈধ লেনদেনে জড়িত থাকলে জেল জরিমানাসহ দেশে ফেরত পাঠানো হয়। অধিকন্তু, অবৈধ পন্থায় প্রেরিত অর্থের মাধ্যমে দেশে বিনিয়োগ ও সম্পত্তি অর্জনে আইনী জটিলতার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে।


       এমতাবস্থায়, দক্ষিণ কোরিয়া প্রবাসী বাংলাদেশী নাগরিকবৃন্দকে কেবলমাত্র বৈধ চ্যানেলে বৈধভাবে অর্থ প্রেরণের জন্য অনুরোধ করা হলো।


       রেমিট্যান্স প্রাপ্তির ক্ষেত্রে কোন সমস্যার সম্মুখীন হলে তাৎক্ষণিক সমাধানের জন্য  ১৬২৩৬ নম্বরে অফিস চলাকালীন সময়ে ফোন করে সহযোগিতা চাওয়া যেতে পারে। এছাড়া, bb.cipc@bb.org.bd  আইডিতে ইমেইল করে কিংবা  0088-02-9530464 নম্বরে ফ্যাক্স করে অভিযোগ করলে তাৎক্ষণিক প্রতিকার পাওয়া যায়।